*আত্ম কথা……

ভাবনা গুলো ছড়িয়ে যাক সবার প্রাণে…

প্রত্যন্ত গ্রাম অঞ্চলেই দেখা যাবে বাংলা স্যাটেলাইট চ্যানেল বাংলাদেশ সরকার যদি……


এই পোষ্টির মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে বাংলাদেশ সরকার এর দৃষ্টি আকর্ষন করছেন আমদের ফিরোজ আলম ভাই।

স্যাটেলাইট চ্যানেল তথ্য প্রযুক্তির একটি বড় মাধ্যম। এর মাধ্যমে বিশ্বের যে কোন তথ্য এখন মানুষের চোখের সামনে মুহুর্তের মধ্যে ভেসে ওঠে। আমাদের দেশে স্যাটেলাইট চ্যানেল দেখার উপায় একমাত্র ক্যাবলের মাধ্যমে।আর বাংলা স্যাটেলাইট চ্যানেল দেখে একমাত্র শহর অঞ্চলের লোক,গ্রাম অঞ্চলের লোক দেখতে পারেনা। কারন প্রত্যন্ত গ্রাম অঞ্চলে ক্যাবল পৌছাতে অনেক টাকা ব্যায় হবে আর দরিদ্র মানুষের পক্ষে এত টাকা ব্যায় করা ও মাসে মাসে যে বিল আসবে তাও দেওয়া সম্ভবনা।তাই গ্রাম অঞ্চলে ক্যাবলের মাধ্যমে স্যাটেলাইট চ্যানেল দেখা সম্ভব না। সরকারের শুধু একটি উদ্দোগে গ্রাম অঞ্চলের মানুষও খুব সহজে বাংলা স্যাটেলাইট চ্যানেল দেখতে পারবে।আর এ জন্য সরকারকে কোন টাকা ব্যায় করতে হবে না। আর তা হচ্ছে বাংলাদেশের স্যাটেলাইট চ্যানেল গুলোকে KU BAND স্যাটেলাইটে সম্প্রচার করার অনুমতি দেওয়া। বর্তমানে শুধু C BAND এর অনুমতি আছে। স্যাটেলাইটের মাধ্যমে টেলিভিশন সম্প্রচার করার মাধ্যম হল দুটি একটি C BAND দ্বিতীয়টি KU BAND। আসুন C BAND এবং KU BAND সম্পর্কে একটু জেনে নিই।

এটি হচ্ছে KU BAND সেটআপ বক্স যে সব চ্যানেল KU BAND সম্প্রচারিত হয় সে সব চ্যানেল এর মাধ্যমে দেখা যাবে।বর্তমানে এর মাধ্যমে ইন্ডিয়ার প্রায় ৬০ চ্যানেল ফ্রি দেখা যায়।এটি বাড়ির ছাদে,টিনের চালা,ঘরের জানালায়, ঘরের দেওয়ালে খুবই সহজে সেট করা যায়।প্রত্যন্ত গ্রাম অঞ্চলে যেখানে বিদ্যুৎ নেই কিন্তু সোলার বিদ্যুৎ দিয়ে টিভি চালাতে পারে সেখানেও এর মাধ্যমে স্যাটেলাইট চ্যানেল দেখতে পারবে।এর দাম খুবই কম মাত্র ২৮০০ টাকায় পাওয়া যায়।বাংলাদেশে VCD দাম ২৫০০-৩০০০ টাকা তাই মানুষ VCD না কিনে এই সেটআপ বক্সটি কিনতে আগ্রহী হবে।

টি C BAND স্যাটেলাইট সেটআপ বক্স। যে সব চ্যানেল C BAND সম্প্রচারিত হয় সে সব চ্যানেল এর মাধ্যমে দেখা যাবে।এর মাধ্যমে বাংলাদেশের সব স্যাটেলাইট চ্যানেল এবং ইন্ডিয়ার প্রায় ১০০ বা তারও বেশি চ্যানেল দেখা যায়।এ C BAND ডিস বাড়ির ছাঁদ ছাড়া অন্য কোথাও সেট করা কস্টকর।আর এই C BAND সেটআপ বক্সটির দাম প্রায় ৮০০০ টাকা। আমাদের দেশের গ্রাম অঞ্চলে দরিদ্র মানুষের এমন বাড়ি নেই যে,যে বাড়িতে ছাঁদ আছে এবং দরিদ্র মানুষের পক্ষে ৮০০০ টাকায় C BAND সেট আপ বক্স কেনার সামর্থ হবে না কিন্তু যাদের অন্তত টেলিভিশন আছে তারা ২৮০০ টাকায় KU BAND সেট আপ বক্স কিনতে পারবে।

তাই বাংলাদেশ সরকারের কাছে অনুরুধ বাংলা স্যাটেলাইট চ্যানেল গুলোকে যেন KU BAND স্যাটেলাইটে সম্প্রচার করার অনুমতি দেওয়া হয়।তাহলেই সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে একধাপ এগিয়ে যাবে।

মূল লেখকঃ ফিরোজ আলম ।

2 responses to “প্রত্যন্ত গ্রাম অঞ্চলেই দেখা যাবে বাংলা স্যাটেলাইট চ্যানেল বাংলাদেশ সরকার যদি……

  1. ফিরোজ আলম জানুয়ারি 15, 2010; 3:01 অপরাহ্ন এ

    সাব্বির ভাই ধন্যবাদ

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: